corona

দেশের যে দশ জেলায় করোনার সংক্রমণ সবচেয়ে বেশি

দেশের খবর

দিনে দিনে বেড়েই চলেছে করোনার তান্ডব। দেশের বিভিন্ন এলাকায় কম-বেশি সংক্রমণ হচ্ছে। তবে সবচেয়ে বেশি সংক্রমণ হচ্ছে ঢাকায়। মৃত্যুহারও এখানেই সবচেয়ে বেশি। ঢাকা মহানগরীসহ দেশের ১০ জেলায় করোনার প্রকোপ এখন সবচেয়ে বেশি।

ঢাকার পর যে জেলাগুলো করোনা সংক্রমণের সর্বোচ্চ পর্য়ায়ে থাকা জেলাগুলো হচ্ছে- চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, বগুড়া, গাজীপুর, বরিশাল, কুমিল্লা, সিলেট, রংপুর ও দিনাজপুর।

দেশের যত শ্রমঘন শিল্পসংশ্লিষ্ট কারখানাগুলোর বড় একটি অংশ গড়ে উঠেছে এ ১০ জেলাকে কেন্দ্র করে। এসব জেলার শ্রমঘন শিল্প এলাকাগুলোর শ্রমিকরাসহ নিম্নবিত্তরা ঘিঞ্জি পরিবেশে অল্প জায়গায় অনেকে বসবাস করছেন। ফলে এসব এলাকায় করোনা সংক্রমিতের হারও অনেক বেশি।

আবার যেসব জেলা দেশের সড়ক যোগাযোগের জন্য আঞ্চলিক কেন্দ্রস্থল হিসেবে কাজ করছে, সেগুলোতেও করোনা সংক্রমণের হার অনেক বেশি বলে অভিমত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

প্রথমদিকে যেসব করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয়েছে তার বেশির ভাগই বিভিন্ন শ্রমঘন শিল্পে কাজ করত অথবা তাদের সংস্পর্শে এসেছে এমন মানুষজন। আর এভাবেই সংক্রমণ সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। দেশের শিল্পঘন অঞ্চলগুলোতেই করোনা সংক্রমণের হার তুলনামূলক অন্যান্য স্থানের তুলনায় বেশি।

মহামারি করোনা ভাইরাসে শুক্রবার পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা ৬ হাজার ৯৮৬ জন। এছাড়া করোনাভাইরাস মোট শনাক্ত হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ৮৪৯ জনের দেহে। এ দিন সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৮৬ জন। মোট সুস্থ হয়েছেন ৪লাখ ১০ হাজার ৪৫২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *