মোহনপুর_রাবার_ড্যাম,চিরিরবন্দর, দিনাজপুর

মোহনপুর আত্রাই নদীর উপর নির্মিত রাবার ড্যাম

ভ্রমণ ও দর্শনীয় স্থান

দিনাজপুরের সদর উপজেলার ৮নং শংস্করপুর ইউনিয়নের মোহনপুর আত্রাই নদীর উপর নির্মিত হয়েছে দেশের সর্ববৃহৎ রাবার ড্যাম। কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এই রাবার ড্যাম নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন ২০১১ সালের ১৯ ডিসেম্বর এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ২২ অক্টোবর এই রাবার ড্যাম এর শুভ উদ্বোধন করেন।
দিনাজপুর সদর উপজেলা ৮নং শংস্করপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইসাহাক চৌধুরী জানান, কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ১৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই রাবার ড্যাম নির্মাণ কাজের তত্বাবধান করেছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিপ্তর। তিনি বলেন, মোহনপুর আত্রাই নদীর উপর এই রাবার ড্যাম নির্মাণ হওয়ার ফলে সদর উপজেলার ৫টি ইউনিয়ন যথাক্রমে শংস্করপুর, শেখপুরা, ফাজিলপুর, শশরা, উথরাইল ইউনিয়ন এবং পার্শ্ববর্তী চিরিরবন্দর উপজেলার ৪টি ইউনিয়ন যথাক্রমে সাইতারা, আব্দুলপুর, ভিয়াইল এবং আউলিয়া পুকুর ইউনিয়নের হাজার হাজার হেক্টর জমি সেচ সুবিধার আওতায় এসেছে। এতে উপকৃত হয়েছে ২ উপজেলার হাজার হাজার পরিবার। ইসাহাক চৌধুরী আরো জানান, খরার মৌসুমে এই রাবার ড্যাম প্রকল্পের আওতায় সেচ সুবিধা বৃদ্ধির মাধ্যমে বছরে বোরো ধানের উৎপাদন প্রায় সাড়ে ৩ হাজার টন বৃদ্ধি পাবে। এতে বছরে প্রায় ৫ কোটি টাকা আর্থিকভাবে লাভোবান হবেন এই এলাকার কৃষকরা। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে আত্রাই ও কাকড়া নদীর ৪৪ কিলোমিটার দীর্ঘ পানিতে মাছ চাষের সুযোগ সৃষ্টি হয়েছে।
এদিকে এই রাবার ড্যাম নির্মাণ হওয়ায় বেশী খুশি বোরো মৌসুমে সেচ নিয়ে বিড়ম্বনার শিকার এই এলাকার কৃষকরা। আনন্দে উদ্দেলিত হয়ে রাবার ড্যাম এলাকার কৃষরা জানান, বোরো মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় বোরো আবাদ নিয়ে তারা মারাক্তক দূশ্চিন্তায় থাকতো। রাবার ড্যাম নির্মাণ হওয়ায় বোরো আবাদের সেচ নিয়ে আর তাদের ভাবতে হবে না। দেশের সর্ববৃহৎ এই রাবার ড্যাম নির্মাণ করায় এলাকার কৃষক ফয়জুর রহমান, ইউসুফ আলী, ইব্রাহীম, এনামুল হক, আব্দুল আজিম, লুৎফর রহমান মন্ডলসহ হাজার হাজার কৃষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিকে ধন্যবাদ জানান।
AKS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *