স্কুল-কলেজ খুলবে ঈদের পর

স্কুল-কলেজ খুলবে ঈদের পর, ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

শিক্ষা ও প্রগতি

স্কুল-কলেজ খুলবে ঈদের পর, ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, করোনার সংক্রমণের হার ঊর্ধ্বগতি অব্যাহত থাকলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছুটির সঙ্গে সমন্বয় করে ঈদের পর পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। আজ বৃহস্পতিবার করোনাবিষয়ক জাতীয় কারিগরি কমিটির সঙ্গে বৈঠকের পরে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হবে। সিদ্ধান্ত আগামীকালের মধ্যে জানিয়ে দেওয়া হবে। আজ বৃহস্পতিবার রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গণহত্যা দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

করোনার সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। টানা ছুটি শেষে ৩০ মার্চ স্কুল-কলেজ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছিল সরকার। আর বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে। তবে চলতি মাসের শুরু থেকে করোনা সংক্রমণ ফের বৃদ্ধি পাওয়ায় স্কুল-কলেজে ছুটি বাড়তে পারে ধারণা করা হচ্ছে। আজ সে ইঙ্গিতই দিলেন শিক্ষামন্ত্রী।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী দীপু মনি আন্তমন্ত্রণালয়ের বৈঠক শেষে জানিয়েছিলেন, ৩০ মার্চ দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। সেদিন তিনি বলেন, দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান ২৪ মে থেকে শুরু হবে এবং হল খুলবে ১৭ মে। এর আগে সব ধরনের পাঠদান ও পরীক্ষা বন্ধ থাকবে। ১৭ মের আগে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের করোনা টিকা দেওয়া হবে। এ ছাড়া বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয় খোলার সঙ্গে সংগতি রেখে নির্ধারণ করা হবে।

গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এ গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে বলা হয়। এক বছর ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। কিছু ক্ষেত্রে অনলাইনে শিক্ষা কার্যক্রম চলছে।

স্কুল-কলেজ খুলবে ঈদের পর, ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

Chirirbandar Facebook Page and Group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *